রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

দেশে করোনায় সুস্থ তিন লাখের বেশি

দেশে করোনায় সুস্থ তিন লাখের বেশি

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাস সংক্রমিক কোভিড-১৯ এ শনাক্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার ছাড়িয়ে গেছে, তাদের মধ্যে তিন লাখের বেশি মানুষ ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৫২৭ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, তাতে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৩ লাখ ৮৬ হাজার ৮৬ জন হল। গত এক দিনে এ রোগে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে; তাতে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬২৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৫০৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৭৩৮ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১০৯টি ল্যাবে ১৩ হাজার ৫৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২১ লাখ ৪০ হাজার ১২৯টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ২৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৮ দশমিক ০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৭ দশমিক ৮৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩ জন, নারী ২ জন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মৃতদের মধ্যে ১০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ৪ জনের বয়স ছিল ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল। তাদের ১২ জন ঢাকা বিভাগের, ১ জন করে মোট ৩ জন চট্টগ্রাম, খুলনা ও রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৫ হাজার ৬২৩ জনের মধ্যে ৪ হাজার ৩২৭ জনই পুরুষ এবং ১ হাজার ২৯৬ জন নারী। তাদের মধ্যে ২ হাজার ৯০১ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ১ হাজার ৫০১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭০৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩১৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১২৬ জনের ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৪৫ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ২৭ জনের বয়স ছিল ১০ বছরের কম।

এর মধ্যে ২ হাজার ৮৭৫ জন ঢাকা বিভাগের, ১ হাজার ১২৯ জন চট্টগ্রাম বিভাগের, ৩৬০ জন রাজশাহী বিভাগের, ৪৫৪ জন খুলনা বিভাগের, ১৯৩ জন বরিশাল বিভাগের, ২৩৯ জন সিলেট বিভাগের, ২৫৫ জন রংপুর বিভাগের এবং ১১৮ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে তিন লাখ পেরিয়ে যায় ২১ সেপ্টেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১০ অক্টোবর তা সাড়ে পাঁচ হাজারে দাঁড়ায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877